1. [email protected] : Admin : sk Sirajul Islam siraj siraj
  2. [email protected] : admi2017 :
  3. [email protected] : Sk Sirajul Islam Siraj : Sk Sirajul Islam Siraj
ব্রেকিং নিউজ :
বিনোদন :: গান গাইতে গাইতে মঞ্চেই গায়কের মর্মান্তিক মৃত্যু!,  খেলার খবর : অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপ চ্যাম্পিয়ন বাংলাদেশ, বিমানবন্দরে যুবাদের জানানো হবে উষ্ণ অভ্যর্থনা,

টিসিবি’র জন্য ডাল-তেল কেনার সিদ্ধান্ত, খরচ ৫৮৬ কোটি টাকা

  • আপডেট টাইম : বুধবার, ১৪ সেপ্টেম্বর, ২০২২
  • ১১২ বার পঠিত

ডেস্ক রিপোর্ট :: ১৬৫ কোটি টাকা ব্যয়ে ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) জন্য ১৫ হাজার টন মসুর ডাল কেনার প্রস্তাবটি সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় অনুমোদন দেয়া হয়েছে।

আজ বুধবার ভার্চুয়ালি অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠিত সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা অনুষ্ঠিত হয়। সভা শেষে অর্থমন্ত্রী ও মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মো. আব্দুল বারিক জানান, সরকার স্থানীয় একাধিক কোম্পানির কাছ থেকে ১১০ টাকা কেজিতে ১৫ হাজার টন মসুর ডাল কিনবে। এতে মোট খরচ হবে ১৬৫ কোটি টাকা।

সরাসরি ক্রয় পদ্ধতিতে স্থানীয় সরবরাহকারীদের কাছ থেকে এ পণ্য কিনবে সরকার। কোম্পানিগুলোর মধ্যে ঢাকার ব্লু স্কাই এন্টারপ্রাইজের কাছ থেকে প্রতি কেজি ১১০ টাকা হিসাবে ৫ হাজার টন মসুর ডাল ৫৫ কোটি টাকায়, চট্টগ্রামের মাসুদ অ্যান্ড ব্রাদার্সের কাছ থেকে ৫ হাজার টন মসুর ডাল ৫৫ কোটি টাকায় এবং চট্টগ্রামের রুবি ফুড প্রোডাক্টস লিমিটেডের কাছ থেকে ৫ হাজার টন মসুর ডাল ৫৫ কোটি টাকায় কেনার প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে।

একইসাথে ৪২১ কোটি ৩ লাখ ৫০ হাজার টাকা ব্যয়ে ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) জন্য ২ কোটি ২৫ লাখ লিটার সয়াবিন তেল কিনবে সরকার। এটির প্রস্তাবও সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় অনুমোদন দেয়া হয়েছে।

এ বিষয়ে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মো. আব্দুল বারিক বলেন, টিসিবির জন্য কেনা সয়াবিন তেল সরাসরি ক্রয় পদ্ধতির মাধ্যমে কেনা হবে। টিসিবির চাহিদা মেটাতে প্রতিমাসে প্রতিষ্ঠানটির ২০ লাখ লিটার সয়াবিন তেলের প্রয়োজন হয়।

তিনি জানান, ৫টি পৃথক প্রস্তাবের বিপরীতে ২ কোটি ২৫ লাখ লিটার সয়াবিন তেল কেনার সিদ্ধান্ত হয়েছে। সরাসরি ক্রয় পদ্ধতিতে বসুন্ধরা মাল্টি ফুড প্রোডাক্টস লিমিটেডের কাছ থেকে ৫৪ কোটি ৯০ লাখ টাকায় ৩০ লাখ লিটার, সিটি এডিবল অয়েল লিমিটেডের কাছ থেকে ৫৫ লাখ লিটার সয়াবিন তেল ১০১ কোটি ৭৫ লাখ টাকায়, মেঘনা এডিবল অয়েল রিফাইনারি লিমিটেডের কাছ থেকে ৫৫ লাখ লিটার সয়াবিন তেল ১০১ কোটি ৭৫ লাখ টাকায় কেনার প্রস্তাব এবং ৫৫ লাখ লিটার সয়াবিন তেল সুপার অয়েল রিফাইনারি লিমিটেডের কাছ থেকে ১০১ কোটি ৭৫ লাখ টাকায় কেনার প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে।

তিনি আরও জানান, এর বাইরে উন্মুক্ত দরপত্রের মাধ্যমে মেঘনা এডিবল অয়েল রিফাইনারি লিমিটেডের কাছ থেকে প্রতি লিটার পেট বোতলজাত সয়াবিন ১৮২ দশমিক ৯৫ টাকা হিসাবে ৩০ লাখ লিটার সয়াবিন ৫৪ কোটি ৮৮ লাখ ৫০ হাজার টাকায় কেনার প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে।

 

প্লিজ আপনি ও অপরকে নিউজটি শেয়ার করার জন্য অনুরোধ করছি

এ জাতীয় আরো খবর..